এই শহর আমার না
- শামীম মোহাম্মদ মাসুদ ২৮-০৪-২০২৪

আমাকে তোমাদের মনে রাখতেই হবে
এখানকার যত আনকোড়া শব্দ আমাকে মনে রাখবেই,
আমিতো তোমাদেরই বুকে প্রেম বিছিয়ে, বিছানা করে কতরাত ঘুমিয়ে কাটিয়েছি।
অথচ এই শহরে এখন আমার কোন প্রেমিকা নেই
এই শহরের এখন আর কোন রং নেই
ধূসর মলিন চেহারা নিয়ে এই নগরী এখন তোমাদের বিধবা অন্তসত্তা স্ত্রী!

এই শহরে আমি বেঁচে আছি নির্ঘুম
এই শহরে তোমাদের দাগ নিয়ে বেচে আছে তোমাদের প্রেমিকারা,
অথচ তোমরা সবাই মৃত আজ!

এখানে অভ্যাসের দাস হয়ে গেলে মানুষ মরে যায়
অসভ্যতার জঞ্জালে আটকে যায় মানবতা,
রাতের ল্যাম্পপোস্টের আলোয় ভালোবাসা বিকিকিনি হয় দেদারসে।

অথচ আমার যখন প্রেমিকা ছিলো
এখানে শিউলি গাছের বাগান ছিলো,ফুল ছিলো
এক মোহ মোহ মাতাল করা ঘ্রাণ ছিলো
চারদিকে বসন্ত ছিলো, শ্রাবণ ছিলো
এক মায়াবিনী হাতের পরশে শহরের রং বদলে যেতো ক্ষনে ক্ষনে!

অথচ আজকে তোমাদের এই শহর ভীষন অচেনা
এই শহরের কোন রং নেই, কোন ঘ্রান নেই
কোন মানবতা নেই এই নিষ্ঠুর শহরে,
কারন এই শহরে আমার কোন প্রেমিকা নেই
তাই এখানে আমার নিজস্ব কোন মালিকানা নেই!

(এই শহর আমার না/ শামীম মোহাম্মদ মাসুদ)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।